ভোলায় “হাজিপুর মাদরাসা স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটি সম্পন্ন”

 

মোঃ আওলাদ হোসেন।।

১৯১২ সালে মাদ্রাসাটি স্থানীয়ভাবে বড় হুজুর নামে পরিচিত মাওলানা আবদুর রহিম (১৮৮২-১৯৭৮) প্রতিষ্ঠা করেন। মাদ্রাসাটি বর্তমানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি মাদ্রাসা, এবং মাদ্রাসার দাখিল ও আলিম শ্রেণীর জন্য এটি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের আওতাধীন রয়েছে। মাদ্রাসাটি দক্ষিণ বাংলার প্রসিদ্ধ ইসলামি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম।

মাত্র চারজন ছাত্র নিয়ে এর যাত্রা শুরু হলেও পরবর্তীকালে তা দক্ষিণ বাংলার এক প্রসিদ্ধ ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়। মাওলানা আবদুর রহিম হুজুর কলকাতা আলিয়া মাদ্রাসা থেকে শিক্ষা গ্রহণ করেন। আঞ্জুমান-ই-মুফিদুল ইসলাম-এর কার্যকলাপে প্রভাবিত হয়ে তিনি নিজ ব্যয়ভারে প্রতিষ্ঠানটি স্বীয় বাসভবনে চালু করেন। ১৯২৫ সালে এটি সিনিয়র ফাজিল মাদ্রাসায় রূপান্তরিত হয়।

বিশ শতকের ত্রিশের দশক থেকে সমসাময়িক মহাবিদ্যালয় পাঠ্যসূচীর সঙ্গে সামঞ্জস্য রেখে এই মাদ্রাসার পাঠ্যক্রমে বাংলা, ইংরেজি, গণিত ইত্যাদির মত বিষয় অন্তর্ভুক্ত করা হয়। সময়ের পরিক্রমায় মাদ্রাসাটি অনেক মেধাবী ছাত্রের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়।

এই প্রতিষ্ঠান থেকে শত শত আলেম গুণগ্রাহী গুণী মানুষ সারা বাংলাদেশের বিভিন্ন প্রান্তরে ও বিভিন্ন সেক্টরে অমূল্য অবদান রেখেছে। এখানকার ছাত্রদের অনেকেই সরকারি চাকুরি, শিক্ষা ও রাজনীতিসহ বিভিন্ন পেশায় খ্যাতি অর্জন করেন।

হাজিপুর ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার শিক্ষার্থীদের সমন্বয়ে আর্ত মানবতার সেবায় একটি সামাজিক সংগঠন গঠন করা হয় ২০১৭ইং সালে ঈদ পুনর্মিলনীরর মাধ্যমে আত্মপ্রকাশ করে

“হাজিপুর মাদরাসা স্টুডেন্ট’স এসোসিয়েশন “নামে
দীর্ঘদিন কাজ করে গেলেও পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়নি! আজ ১৫/১০/২০২৪ইং তারিখে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয় পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য।

উক্ত কমিটিতে মোঃ রাইহান উদ্দিনকে আহ্বায়ক ও রিহাব উদ্দিন জামাল কে সদস্য সচিব করে ৩০ সদস্যদের কমিটি ঘোষণা করা হয়।

আহ্বায়ক কমিটিতে রয়েছেন যাঁরাঃ
আহ্বায়কঃ
০১. মোঃ রায়হান উদ্দিন(২০০৩)

যুগ্ম আহ্বায়কঃ
০২.মোঃ জাকির ফরায়েজী (২০০০)০৩.আব্দুর রহমান (আলআমিন)(২০০৭)০৪.মিঞা মোঃ আওলাদ আমিন(২০০৭)০৫. মোঃ আওলাদ হোসেন (২০০৯)

সদস্য সচিবঃ
৬.রিহাবউদ্দিন জামাল(২০০৫)
সদস্যঃ
০৭. মোঃ বাহাউদ্দীন মমিন (২০০২)০৮. মোঃ আমজাদ হোসেন আনসারী(২০০৩)০৯. আশিকুর রহমান (২০০৪)১০. সোহাইল আলম জুয়েল (২০০৫)১১. মোঃ হেলাল ফরায়েজী (২০০৬) ১২. মোঃ মোরসালিন (২০০৭)১৩. মোঃ  শাফায়াত (২০০৭)১৪. মোঃ রায়হান(২০০৭)১৫.  মামুনুর রশিদ (২০০৮)১৬.  মোঃ ইমরুল কায়েস ফয়েজ (২০০৯)১৭.  মোঃ ফজলে রাব্বি মাসুম (২০০৯)১৮. মোঃ সবুজ শিকদার(২০০৯)১৯.  মোঃ মহিউদ্দিন (২০০৯)২০. সাদ্দাম বিন ইসমাইল (২০১১)২১.মৃধা মোহাম্মদ রায়হান (২০১২)২২.  মিরাজ হোসাইন (২০১৩)২৩.  মোঃ মামুনুর রশীদ (২০১৪)২৪.  মোঃ মাহমুদুল হাসান(২০১৫)২৫. মোঃ ইসমাইল হাবিব (২০১৭)২৬. মোঃ মমিন(২০১৯)২৭.  মোঃ অলিউল্লাহ্ শাকিল(২০২৩)২৮. মোঃ মারুফ (২০২৩)২৯.মোঃ সজিব(২০২৪)৩০. মোঃ আনাস ফরায়েজী (২০২৪)
বিঃদ্রঃ উক্ত আহ্বায়ক কমিটি আগামী ১৫দিনের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠন করবে।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE