উত্তপ্ত পরিস্থিতিতে কেনো বিদেশ ছিলেন শাওন ও জ্যাকব

বিশেষ প্রতিনিধি ঃকোটাবিরোধী আন্দোলনে উত্তপ্ত এবং পরিস্থিতি সহিংস ও অস্বাভাবিক হওয়ার মধ্যেই ভোলার দুই সংসদ সদস্য সহ সরকার দলের অনেক মন্ত্রী-এমপি দেশ ছেড়েছেন।আবার বিদেশে অবস্থান করা কেউ কেউ এসেছেন ফিরে। গত ১৪ জুলাই দেশের পরিস্থিতি নাজুক দেখে বিদেশ থেকে ফ্লাইটের টিকিট কেটে ঢাকা ছাড়েন অনেক প্রভাবশালী। তারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, চীন ও দুবাই পাড়ি জমান। এ পরিস্থিতিকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন বিশিষ্টজনেরা। এ ঘটনায় এ ঘটনায় হতাশ ও হতবাক হয়েছেন আওয়ামী লীগ কর্মীরা।দেশ ছাড়ার তালিকায় ভোলার দুইটি আসনের সংসদ সদস্যরাও রয়েছেন। এরা হলেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য সাবেক উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন। এদের মধ্যে ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব দুবাই গেছেন পরিস্থিতি শান্ত হওয়ার পর ২৭ জুলাই। জ্যাকব সাংবাদিকদের জানান, কোটা সংস্কার আন্দোলনের পুরো সময়টাতেই তিনি ছিলেন তার নির্বাচনি এলাকায়। যদিও তার এলাকায় কোটা সংস্কার আন্দোলনে তেমন কোনো প্রভাব পড়েনি।

ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন সস্ত্রীক থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন গত ২৬ জুলাই। থাই এয়ারলাইনসের একটি ফ্লাইটে দুপুর ১২টা ১৫ মিনিটে তিনি ঢাকায় আসেন।
কোটা আন্দোলন ঘিরে দেশ যখন উত্তাল, সহিংসতা ছড়িয়ে পড়ছিল চারদিকে-এমন জটিল পরিস্থিতিতে গত ১৫ জুলাই মধ্যরাতে দেশ ছাড়েন সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। পরিবারের পাঁচ সদস্যসহ বাংলাদেশ আওয়ামী লীগের অনেক প্রভাবশালী এমপি মন্ত্রীরা।তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় অনেকেই আবার দেশে ফেরা শুরু করেছেন‌।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE