ভোলায় প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ।

 

নিজস্ব সংবাদদাতা

ভোলায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম খান এর বিরুদ্ধে বিভিন্ন প্রশিক্ষণের নামে অর্থ আত্মসাৎ এবং দপ্তরের বিভিন্ন খাত থেকে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। তথ্যসূত্রে জানা যায় ভোলার সাবেক এমপি তোফায়েল আহমেদের ভাতিজা, ভোলা সদর উপজেলার দক্ষিণ দিঘলদী ইউনিয়নের চেয়ারম্যান ইফতারুল হাসান স্বপনের হাত ধরে তিনি ভোলা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তার পদ লাভ করেন। স্বপন চেয়ারম্যানের নিয়োগকৃত টিকাদারের লাইসেন্স দিয়ে নিজ দপ্তরের ভবন ও স্থাপনা নির্মাণ খাতের বরাদ্দ কাজ না করে তুলে নেন এবং নিজেদের মধ্যে ভাগ করেন। এছাড়া বিভিন্ন প্রশিক্ষণ বরাদ্দকৃত অর্থ প্রশিক্ষণ না করিয়ে নিজে আত্মসাৎ করেন। তিনি উপজেলায় দায়িত্বে থাকাকালীন গাড়ির গেরেজ নির্মাণ ক্ষেত্রে গেরেজ নির্মাণ না করে আত্মসাৎ করেন। সরকারি দপ্তরের বিভিন্ন মালামাল ক্রয়ের জন্য বরাদ্দ অর্থ কাজ না করে বিল উত্তোলন করে নেন এই কর্মকর্তা।

অনুসন্ধানে জানা যায়, প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম খান গত ডিসেম্বরে ২০২৩-তে ভোলায় যোগদান করেন। যোগদান করেই তিনি প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা, বিভিন্ন প্রশিক্ষণ ও তার অফিসিয়াল বিভিন্ন সরঞ্জাম কিনার বিল দেখিয়ে ব্যাপক দুর্নীতি করেন। এছাড়াও তিনি ভোলার ৭ উপজেলার প্রশিক্ষণে না গিয়ে সই দিয়ে টাকা নিয়ে নেন। এবং একাধিক কর্মকর্তা থাকার পরেও ৬ টি পদে একা দায়িত্ব পালন করছেন তিনি এবং এই সকল পদের সকল বরাদ্দ তিনি একাই ভোগ করেন।

এ ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম খান বলেন, আমাদের তিন উপজেলার কাজ হয়েছে। এক উপজেলার কাজ চলমান রয়েছে, ব্যস্ততার কারণে বাকি তিন উপজেলার কাজ সময়মতো করতে পারিনি। জুনে মেয়াদ শেষ হওয়াতে প্রকল্পের বরাদ্দকৃত টাকা তুলে আমার কাছে রেখেছি, শীঘ্রই বাকি উপজেলার কাজ শুরু করব। রফিকুল ইসলাম আরও বলেন, যে টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, সে টাকায় কাজ করাটা খুবই কষ্টদায়ক। ঠিকাদাররা এই টাকায় কাজ করতে চাচ্ছে না, তাই অনেক সমস্যায় পড়তে হচ্ছে।

তবে ভোলার বিভিন্ন খামারিদের সাথে যোগাযোগ করলে তারা বলেন, আমরা এরকম দুর্নীতিবাজ কর্মকর্তা চাই না তাকে অবিলম্বে আইনের আওতায় আনা হোক এবং ভোলা থেকে সরিয়ে দেয়া হোক।

এ বিষয় বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. মো: লুৎফর রহমান বলেন, দুর্নীতির বিষয়টি আমরা খতিয়ে দেখছি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE