ভোলার নতুন বাজার ময়লার স্তূপ,দুর্গন্ধে অতিষ্ঠ ব্যবসায়ী পথচারীসহ পৌরবাসী

 

ভোলা নিউজ ডেস্ক।।  ভোলার প্রাণকেন্দ্র নতুন বাজার প্রধান পোস্ট অফিস সংলগ্ন স্থানে রাস্তার পাশের জায়গাটি এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। এই রাস্তাটি দিয়ে ভোলা জেলার প্রধান পোস্ট অফিস, ভোলার সদর মডেল থানা,পুলিশ সুপার কার্যালয়, জেলা প্রশাসন কার্যালয়, শিক্ষা অফিস, উপজেলা নির্বাহী অফিস, গার্লস্কুল স্কুল, মাদ্রাসা, বোডিং মসজিদ, ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়, ভোলা সরকারি কলেজ,মহিলা কলেজ, নাজিউর রহমান ডিগ্রী কলেজ,হাসপাতাল সহ নাকি সরকারি ও বেসরকারি ১০-১৫ টি সরকারি ও বেসরকারি।
প্রায় ৫০০টি প্রতিষ্ঠান এবং আবাসিক বাড়িঘরের যাওয়ার প্রধান সরক, সকল শ্রেণির লোকজনের যাতায়াতের জন্য এই রাস্তাটি ব্যবহার করা হয়ে থাকে। এবং এটি একটি গুরুত্বপূর্ন রাস্তা হিসেব পরিচিত।

ভোলা পৌরসভার ময়লা-আবর্জনা ফেলার স্থায়ীস্থান (ডাম্পিং স্টেশন) না থাকায় সড়কের পাশ ঘেঁষেই শহরের সব ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে।
প্রায় কয়েক বছরের বেশি সময় ধরে সড়কের পাশে ময়লা ফেলতে ফেলতে স্থানটি ময়লার স্তূপে পরিণত হয়েছে। এর দুর্গন্ধে পাশ দিয়ে চলাচল দুর্বিষহ হয়ে উঠেছে। ময়লা ছড়িয়ে-ছিটিয়ে পুরো বাজারে আশে পাশে দূষিত হয়েছে।

এ রাস্তায় প্রতিদিন শত শত মানুষের চলাচল থাকায় প্রতিনিয়ত দুর্ভোগে পড়েন পথচারীরা। এতে পরিবেশ দূষণসহ মানুষের মধ্যে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয়রা জানান, রাস্তার পাশে নতুন বাজার পোস্ট অফিসের চত্বরে প্রায় কয়েক বছরের বেশি সময় ধরে এভাবেই পড়ে রয়েছে পৌরসভার ময়লার স্তূপ। আবর্জনার স্তূপে দুর্গন্ধের কারণে এই রাস্তা দিয়ে চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে। এতে দূষিত হচ্ছে পরিবেশ, বাড়ছে রোগ বালাই। দুর্গন্ধের স্থান হিসেবে পরিণত হয়েছে এলাকাটি। পৌরসভা হলেও স্থায়ী ময়লা ফেলার ব্যবস্থা না হওয়ার ফলে পৌরবাসীদের অস্বাস্থ্যকর পরিবেশেই থাকতে হচ্ছে। বিভিন্ন সময়ে পৌরসভা ও উপজেলা প্রশাসনের কাছে বিষয়টি জানিয়েও কোন কাজে আসেনি। পৌর কর্তৃপক্ষের অবহেলার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন। ভোলা নতুন বাজারের ব্যবসায়ীরা ও পথচারী সাধারণ জনগণেরা।

এ বিষয়ে ভোলা পৌরসভার নির্বাহী সচিব মো. আবুল কালাম আজাদ, সাংবাদিকদের কে বলেন। পৌরসভার নির্দিষ্ট ময়লা ফেলানো জায়গা না থাকার কারণে পোস্ট অফিসের মোড়ে ময়লা আবর্জনা পালাতে হচ্ছে। এই ময়লা গুলো প্রতিদিন আমাদের পৌরসভার গাড়িতে করে নিয়ে নির্দিষ্ট স্থানে পালাবে। পৌরসভায় ময়লার ডাস্টবিন না থাকার কারণে পোস্ট অফিসের মোড়ে ডাস্টবিন দেওয়া হয়নি। পৌরসভার পক্ষ থেকে ডাস্টবিন দেওয়া হবে। এবং প্রতিদিন পরিষ্কার করে ময়লা নিয়ে যাবে। বলে তিনি নিশ্চিত করেছেন।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE