ঘূর্ণিঝড় রেমাল: চরফ্যাশনে ৫ হাজার বাড়িঘর বিধ্বস্ত

নাজিম উদ্দীন চরফ্যাশন প্রতিনিধি
ঘূর্ণিঝড় রেমালের আঘাতে উপকূলীয় দ্বীপ জেলা ভোলা র বঙ্গোপসাগর ঘেঁষা উপজেলা চরফ্যাশনের বিভিন্ন এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলার ঢালচর, চর নিজাম, চর ফারুকি, মুজিব নগর, চর কুকরী মুকরি ইউনিয়নের চর পাতিলার নিম্নাঞ্চলে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে বহু মানুষের ঘরবাড়ি প্লাবিত হয়ে সমুদ্রের পানিতে তলিয়ে গেছে।

এ ছাড়াও গবাদি পশু, পাখি ঢেউয়ের পানিতে ভেসে গেছে। মৎস্য খামারিদের মৎস্য ঘের পানিতে তলিয়ে গেছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে উপকূলের অর্ধ লক্ষাধিক মানুষ।

রেমালের আঘাতে বিধ্বস্ত হয়েছে উপজেলার ৫ হাজারেরও বেশি বাড়িঘর, এর ফলে গৃহহীন হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। এদিকে ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানার পর এর প্রভাবে ২য় দিনেও উপজেলাজুড়ে বৃষ্টিসহ তীব্র ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য নেওয়া মানবিক সহায়তা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাসে চরফ্যাশন উপজেলার বিভিন্ন এলাকায় রাস্তার পাশে গাছপালা ভেঙে পড়ে বিদ্যুতের খুঁটি ও বিদ্যুতের সঞ্চালন তার ছিড়ে গেছে। এর ফলে ২ দিন যাবৎ উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। আগামী দুই তিন দিনের মধ্যে বিদ্যুৎ আসার সম্ভাবনা নেই বলে জানান আবাসিক প্রকৌশলী।

চরফ্যাশন পানি উন্নয়ন বোর্ড (পওর) ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, রেমালের প্রভাবে ঢেউয়ের সাথে পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। বেতুয়া প্রশান্তি পার্ক এলাকায় বাঁধ রক্ষায় জরুরি রক্ষণাবেক্ষণে জিও ব্যাগ ও ডাম্পিং কাজ চলমান রয়েছে। এদিকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ধান, বাদাম, ডাল, মরিচসহ কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে উপজেলা কৃষি বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক জানান, উপজেলা প্রশাসন ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকায় অসহায় মানুষের জন্য কাজ করছে। আমি অনেক এলাকা পরিদর্শন করেছি। আশ্রয়কেন্দ্রগুলোতে খাবার বিতরণ করছি। সার্বিক বিষয় মনিটরিং করছি।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE