জংশন রিলেশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত।।

 

টিপু সুলতান।।
ষষ্ঠ বছরে পা দিল ইলিশা জংশন রিলেশন। গতকাল শুক্রবার (১১ অক্টোবর ২০২৪) ভোলার একটি হোটেলে জাঁকজমকপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয় সংগঠনটির পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী। ২০১৯ সালের এই দিনে রাজধানী ঢাকা থেকে পথচলা শুরু করে এই সামাজিক সংগঠনটি।

ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করার পাশাপাশি আঞ্চলিক সহযোগিতা ও সম্পর্ক উন্নয়নকে সাথী করে কাজ করছে এই সংগঠন। সমাজের প্রতিটি মানুষকে এক মঞ্চে নিয়ে আসতে চায় ইলিশা জংশন রিলেশন। সে লক্ষ্যে সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক নীতিতে এগিয়ে চলছে এই সংগঠনটি। সংগঠনটি ঢাকা থেকে ভোলাসহ সারাদেশে ও দেশের বাইরের সকলের মাঝে একটি মেলবন্ধন সৃষ্টি করেছে।

ইলিশা জংশন রিলেশন এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর প্রতিপাদ্য বিষয় ছিলো ‘সম্প্রীতির শক্তিতে বলিয়ান মোরা চলছি অবিরাম’। সম্ভাবনার শুভযাত্রায় প্রিয় জংশন শিরোনামে অনুষ্ঠিত এই আয়োজনের সভাপতিত্ব করেন ইলিশা জংশন মৌলভীরহাট হোসাইনিয়া সিনিয়র ফাজিল মডেল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইলিশা জংশন ও ভোলা জেলার বিশিষ্টজনরা।

অনুষ্ঠানের শুরুতে সংগঠন নিয়ে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. পারভেজ হোসেন। তিনি বলেন, ইলিশা জংশন রিলেশন শুধু একটা সংগঠন নয় এটি একটি সম্পর্কের সেতুবন্ধন। এই সংগঠন সবার মন জয় করে এগিয়ে চলছে। আগামীতে সংগঠনটি আরো দৃঢ়তার সাথে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন পারভেজ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন ইলিশা জংশন রিলেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি রিয়াজ সুমন। তিনি বলেন, ইলিশা জংশন রিলেশন একটি দীর্ঘ সংগ্রামের ফসল। সীমিত পরিসরে শুরু হলেও এই সংগঠন এখন শত শত মানুষের প্রাণের সংগঠন হিসেবে পরিনত হয়েছে। জংশন রিলেশন মানুষের কল্যাণে কাজ করতে চায়। আগামীতে সব ভেদাভেদ ভুলে নব উদ্যমে এই সংগঠন কাজ করবে বলেও জানান তিনি। বলেন, সংগঠনটি টিকিয়ে রাখতে হলে সবার সহযোগিতা প্রয়োজন। রিয়াজ সুমন আরো বলেন, সংগঠনটি গুণগত কাজের মাধ্যমে সকলের মাঝে সমাদৃত করা হবে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন রাজাপুর সরকারু প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ছিদ্দিকুর রহমান। তিনি বলেন, জংশন রিলেশন সত্যি অসাধারণ একটা সংগঠনে রূপান্তরিত হয়েছে। এটি সমাজের সবার মধ্যে একটা পারস্পরিক সম্পর্ক তৈরি করেছে। যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে সম্পর্কটি যাতে অটুট থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রধান বক্তা ও মৌলভীরহাট হোসাইনিয়া সিনিয়র ফাজিল মডেল মাদরাসার অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক রুহুল আমিন বলেন, জংশন রিলেশন অনেক বছর আগে শুরু হলেও এবারই আমি প্রথম এসেছি। এটা একটা চমৎকার বন্ধন। তরুণরা একতাবদ্ধ হলে সমাজ পরিবর্তন করতে পারে।

গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জংশন রিলেশনের উপদেষ্টা মোরশেদ আলম নোমান। তিনি বলেন, প্রাণের সংগঠনটির সাথে আমি শুরু থেকেই ছিলাম এখনো আছি। এক অদ্ভুত মায়ায় জড়িয়ে আছে এই বন্ধন। এই সংগঠনটি যে লক্ষ্যে পথচলা শুরু করেছে সেই পথে এগিয়ে যাবে বলে আশা করেন তিনি। বলেন, বিভেদ দিয়ে নয় সম্পর্ক টিকিয়ে রাখতে হবে সৌহার্দ্য ও পারস্পরিক শ্রদ্ধাবোধ দিয়ে।

ভোলা নিউজের সম্পাদক, দৈনিক মানবজমিনের জেলা প্রতিনিধি ও ইলিশা জংশন রিলেশনের উপদেষ্টা অ্যাডভোকেট মো. মনিরুল ইসলাম বলেন, জংশন রিলেশন ইলিশার মানুষের একটি আত্মার বন্ধন।এটাকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে হবে। বলেন, জংশন রিলেশন দীর্ঘ সময় ধরে কাজ করছে। এর সুনাম ধরে রাখতে হবে। সমাজের মানুষের কল্যাণে কাজ করার পরামর্শ দেন তিনি।

বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসের জেলা প্রতিনিধি আল আমিন শাহরিয়ার। তিনি বলেন, আমার বাড়ি ভোলা হলেও জংশনের সাথে আমার আত্মার সম্পর্ক। এই অঞ্চলের মানুষের সাথে আমার একটি নিবিড় সম্পর্ক। জংশন রিলেশন নামক সংগঠনটি সম্পর্ক উন্নয়নে একটি বিরল দৃষ্টান্ত রেখে চলেছে। এটি মানুষের আরো কাছে পৌঁছে যাবে বলে প্রত্যাশা করি। যারা এই সংগঠনের উদ্যোগ নিয়েছেন তাদেরকেও ধন্যবাদ জানান তিনি।

একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি মেজবাহ উদ্দিন শিপু বলেন, জংশন রিলেশন একটা অঞ্চলের কিছু লোক থেকে শুরু হলেও এটি পুরো ভোলা ও ঢাকায় আলোড়ন সৃষ্টি করেছে। এই সংগঠন শুধু কথায় নয় কাজে প্রমাণ দিবে বলে আশা করেন তিনি।

দৈনিক ভোলার বাণীর সম্পাদক মাকসুদুর রহমান বলেন, ঢাকা থেকে শুরু এই সংগঠন নিজ জেলার মানুষের সাথে সম্পর্কের যে সেতুবন্ধন তৈরি করলো এটি সত্যি প্রশংসনীয়। সম্পর্ক উন্নয়ন ও পারস্পরিক সহযোগিতার যে মাধ্যম আজ প্রতিষ্ঠিত হলো এটি ধরে রাখতে হবে। বলেন, মানুষের জন্য কাজ করাকেই বেশি গুরুত্ব দিতে হবে তাহলে আরো বেশি গ্রহণযোগ্য হয়ে উঠবে এই সংগঠন।

অনুষ্ঠানের সভাপতি মাওলানা মো. নজরুল ইসলাম সমাপণী বক্তৃতায় বলেন, ইলিশা জংশন রিলেশন কর্তৃক আয়োজিত কোনো অনুষ্ঠানে এর আগে অনেকবার দাওয়াত পেলেও ব্যস্ততার কারণে আসা হয়নি। তবে এবার এসে ভালো লাগছে। জংশনের তরুণরা এই সংগঠনের মাধ্যমে একটি সুন্দর সমাজ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। আর ভালো কাজ সবসময় প্রশংসার দাবি রাখে। তবে একটি সংগঠনের সবচেয়ে বড় বিষয় হচ্ছে সততা ও নৈতিক যা মানুষের কল্যাণে কাজ করে। আমি আশা করি সংগঠনটি নিষ্ঠার সাথে কাজ করবে যা হবে মানুষের জন্য। তবে একই এলাকায় যাতে এই সম্পর্ক উন্নয়ন করতে গিয়ে বিভেদ তৈরি না হয় সেদিকে নজর রাখতে হবে। তিনি বলেন, আমি চাই সবাই ঐক্যবদ্ধ হয়ে এই সংগঠনে কাজ করবে। এসময় তিনি সংগঠনের উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।

ভোলার বাণীর সিনিয়র স্টাফ রিপোর্টার ও ইলিশা জংশন রিলেশনের সিনিয়র সাংগঠনিক সম্পাদক ইয়ামিন হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইলিশা ইসলামিয়া ফাজিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা কামাল হোসেন, গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. রফিকুল ইসলাম, মৌলভীরহাট হোসাইনিয়া সিনিয়র ফাজিল মডেল মাদরাসার সিনিয়র শিক্ষক জাহাঙ্গীর আলম, চর আনন্দ মফিজিয়া দাখিল মাদরাসার সিনিয়র শিক্ষক মো. বেলায়েত হোসেন, ইলিশা ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার সালাউদ্দিনসহ বিশিষ্টজনরা।

এছাড়া উপস্থিত ছিলেন ইলিশা জংশন রিলেশনের সহ সভাপতি অ্যাডভোকেট খোরশেদ আলম লাভলু, যুগ্ম সাধারণ সম্পাদক মোসলেউদ্দিন ঝন্টু, নাজমুল ইসলাম সুমন, ইমরান হোসেন সবুজ, অর্থ সম্পাদক মাকসুদুর রহমান, সহ অর্থ সম্পাদক হাছনাইন, দপ্তর সম্পাদক সাইফুর রহমান জসিম, প্রচার ও জনসংযোগ সম্পাদক সরদার মো. জুয়েল, সহ দপ্তর সম্পাদক মোশাররফ হোসেন, কার্যনির্বাহী কমিটির সদস্য কামরুল ইসলাম শাকিল, মো. ওসমান খলিফাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE