বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা জাতীয়করণের দাবি শিক্ষকদের

বিশেষ প্রতিনিধি,

ভোলানিউজ.কম,

০৫-১০-২০১৭ইং,

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম কেন্দ্রীয় শাখা।

বৃহষ্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন মিয়া লিখিত বক্তব্যে বলেন, স্বাধীনতার ৪৬ বছর পার হতে চলছে। এ ৪৬ বছরে আমরা মোট সাতটি শিক্ষা কমিশন পেয়েছি। সকল শিক্ষা কমিশনের শিক্ষাবিদরা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের পক্ষে মত দিয়েছেন। কিন্তু আজও এ দেশের ৯৭ভাগ শিক্ষক ও শিক্ষা ব্যবস্থা বেসরকারি। মাত্র ৩ ভাগ শিক্ষক সরকারি সুবিদার আওতায় রয়েছে। অবহেলিত ৯৭ভাগ শিক্ষক ও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ না করলে আমরা শ্রেণী কক্ষে পাঠদান ছেড়ে নিজেদের অধিকার আদায়ে রাজ পথে আন্দোলনে সময় কাটাতে হবে। আমাদের একটাই দাবী বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের জাতীয়করণ করা। এ দাবী আদায়ে আগামী ১৯ অক্টোবর জাতীয় শহীদ মিনারে মহা-সমাবেশের ডাক দেয়া হয়েছে।


তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে শিক্ষা ব্যবস্থার উন্নতি হয়েছে কিন্তু শিক্ষকদের জীবনমান উন্নতি হয়নি। শিক্ষকদের জাতীয়করণ করলে শিক্ষার মান ও শিক্ষকদের জীবনমান উন্নতি হবে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দাবি মেনে নিয়ে আমাদেরকে জাতীয়করণ করলে একটি ইতিহাস রচিত হবে। আমরা চাই মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দাবী মেনে নিয়ে শিক্ষকদের সম্মানের আসনে বসাবেন।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও মিডিয়া ব্যক্তিত্ব শাহীন রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষবিদ অধ্যাপক আফজাল হোসেন, বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের অতিরিক্ত সভাপতি হারুন অর রশিদ মাসুদ, সহ-সভাপতি সাইদুল হাসান সেলিম, আমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. রফিকুল ইসলাম, সমাজ কল্যান সম্পাদক মো. আতিকসহ বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

(এমএম)