এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত ১২৮৮৭, বহিষ্কার ৪৩

02_HSC+Exam_030416_08এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত ১২৮৮৭, বহিষ্কার ৪৩ শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে রোববার সন্ধ্যায় এই তথ্য জানানো হয়।

রোববার এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হয়েছে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১২১) ও বাংলা-১ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১১১) পরীক্ষা হয়েছে।

আর কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে বাংলা-২ ও বাংলা-১ (সৃজনশীল) এবং ব্যবসায় ব্যবস্থাপনায় বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) পরীক্ষা ছিল।

প্রথম দিন ঢাকা বোর্ডে ২ হাজার ১৬৯ জন, চট্টগ্রামে ৮৫৭ জন, রাজশাহীতে ১ হাজার ২৭৬ জন, বরিশালে ৬৭১ জন, সিলেটে ৭৩৭ জন, দিনাজপুরে ১ হাজার ৪৮ জন, কুমিল্লায় ১ হাজার ৪৪৫ জন এবং যশোরে ১ হাজার ৩৫৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৭৯৬ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৪৮৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অন্যদিকে নকলের দায়ে কারিগরি বোর্ডে ৩২ জন, মাদ্রাসা বোর্ডে ৮ জন এবং রাজশাহী, দিনাজপুর ও যশোর বোর্ডে একজন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। মোট দুই হাজার ৪৫২টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হচ্ছে।