‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিপন্ন উপকুল’ জবাবদিহি মূলক ও গণমুখী উদ্যোগে মানববন্ধন,

আদিত্য জাহিদ চরফ্যাশন থেকে,

ভোলানিউজ.কম,

৩আগস্ট-২০১৭ইং বৃহ,
ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার চরমানিকা ইউনিয়নে বৃহস্পতিবার সকাল ১০টার সময় সদর রোডে কোষ্টট্রাষ্ট এমটিসিপি -২ প্রকল্পের আওতায় উপজেলার কৃষকদের আর্থিক লোকসান নিরসনে পানি উন্নয়ন বোর্ড এর জবাবদিহিতা চেয়ে স্থাণীয় কৃষকরা মানববন্ধন করেছেন।
স্থাণীয় কৃষকরা লিখিতভাবে মানববন্ধনে অভিযোগ করেন, পানি উন্নয়ন বোর্ড পানির জলাবদ্ধতা নিরসন ও নদী থেকে লবন পানি ফসলি জমিতে প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষতি করলেও তারা কোন পদক্ষেপ গ্রহণ করেননি নদী গর্ভে দিন দিন ফসলি চলে গেলেও বেড়ীবাধে নির্মানের কোন উদ্যেগ নেয়নি এছাড়া সবুজ বেষ্টনী সরকারী ও বেসরকারী গাছ কর্তন করে ইট ভাটায় পোড়ানের ফলে জলবায়ুর পরিবর্তন ঘটে ফসলের উপর আঘাত হানছে। অভিযোগ পত্রটি পাঠ করেন কৃষক খলিলুর রহমান।


কোষ্টট্রাষ্ট্রের এমটিসিপি -২ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার মাকসুদুর রহমান জানান, আমরা কৃষকদের ফসলি জমিতে নোনা পানি, জলাবদ্ধতা, ও সবুজ বেষ্টনী কেটে উজাড় করার ব্যাপারে বিগত মে মাস থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নে কাজ করে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ড প্রকৌশলী, ও বন বিভাগ কর্মকর্তাদের সাথে তিন দফা বৈঠক করেছি। তারা সমস্যার শীঘ্রই সমাধান করার আশ্বাস দেন বলে তিনি আরও জানান। মানবন্ধনে উপস্থিত ছিলেন, চরমানিকা ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ শফিউল্লাহ হাওলাদার, স্থাণীয় কৃষকগন, কোষ্টট্রাষ্ট্র এমটিসিপি -২ প্রকল্পের মো. জামাল, শ্যামল চন্দ্র দে, ইসিএম সমন্বয়কারী মো. ইলিয়াস। মানববন্ধন পরিচালনা করেন কোষ্টট্রাষ্ট্র এমটিসিপি -২ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার আতিকুর রহমান।