ভোলায় নারী জেলেদের ব্যাবসা কার্যক্রম বিষয়ক প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা

জুয়েল সাহাঃ

ভোলা নিউজ-২৩.০৭.১৮
শুধু নদীতে মাছ শিকার কললেই শেষ নয়, করতে হবে সঞ্চয় আর তার হিসেব রাখার জন্য দরকার শিক্ষা। সেই লক্ষে ভোলার নারী জেলের স্ত্রী ও নারী জেলেদের শিক্ষিত করতে ব্যবসা উন্নয়নে মৌলিক শিক্ষা কার্যক্রম বিষয়ক প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে ইউএসআইডির অর্থায়নে কোস্ট ট্রাস্ট ইকোফিশের আয়োজনে ভোলার শহরের হীড বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এ তিন দিন ব্যাপী প্রশিক্ষণের শুরু হয়।

কোস্ট ট্রাস্ট ইকোফিশ প্রকল্পের সমন্বয়কারী জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ কামরুজ্জামান।
এসময় বিশেষ অতিথি ছিলেন, ওয়াল্ডফিশ বাংলাদেশে প্রশিক্ষক বিশেষজ্ঞ ইসরাত জহুরা, প্রশিক্ষক সহযোগি শহিদুল ইসলাম, জেন্ডার এন্ড এনভারমেন্ট স্পেশালিস্ট তানজিনা আক্তার, রির্সাস এসাসিয়েড অংকুর মোহাম্মদ ইমতিয়াজ, সহ-সমন্বয়কারী টি,এস সোহেল মাহমুদ প্রমূখ।

এসময় জেলার সাত উপজেলার ইকোফিশ প্রকল্পের শিক্ষিত ২০ জন নারীকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়।

এসময় বক্তারা বলেন, শিক্ষার কোন বয়স নেই, যেকোন বয়সে শিক্ষা অর্জন করা সম্ভব এ বিষয়গুলো তাদের বুঝিয়ে নারী জেলের স্ত্রী ও নারী জেলেদের শিক্ষিত করতে হবে। আর সে লক্ষে সব সময় কাজ করতে হবে।

প্রশিক্ষণের মাধ্যমে ভোলা জেলার সাত উপজেলার বিভিন্ন এলাকার মেঘনা-তেঁতুলিয়া নদীতে মাছ শিকারের সাথে জরিত জেলের স্ত্রী ও নারী জেলেদের মৌলিত শিক্ষায় মাধ্যমে শিক্ষিত গড়ে মৎস্য ব্যবসায় উন্নয়ন করে সঞ্চয় মনোবল সৃষ্টি করে আত্যানির্ভশীল হওয়া ।

SHARE