লালমোহনে অবৈধ বালু উত্তোলন গজারিয়া খালগোড়া লঞ্চঘাট ভয়াবহ ঝুকিপূর্ণ

হাসান পিন্টু লালমোহন থেকে,

ভোলানিউজ.কম,

২৭জুলাই-২০১৭ইং বৃহ,

ভোলার লালমোহনের তেঁতুলিয়া নদী থেকে অবৈধভাবে খননযন্ত্রের সাহায্যে বালু তোলা হচ্ছে। এ কারণে উপজলোর পশ্চিম চর উমদে ইউনিয়নের গজারিয়া খালগোড়া লঞ্চ ঘাট এলাকায় ভাঙন তীব্র আকার ধারণ করে বিচ্ছিন্ন হয়ে গেছে লঞ্চ ঘাটের পল্টুন। এতে যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। ঝুঁকি নিয়ে ঢাকা-বরিশালের লঞ্চে ওঠা-নামা করছেন তারা।

দেখা যায়, লঞ্চ ঘাটের পাশে একটি র্কাগো জাহাজের সঙ্গে (ড্রেজার) রয়েছে। তা দিয়ে পাইপের সাহায্যে আবদুর রহমান ব্যাপারী নামের এক ব্যবসায়ী বালু তোলছেন।ঢাকাগামী লঞ্চ যাত্রীরা বলনে, সরকার পল্টুন দিয়েছে, কিন্তু আজ তা অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বিচ্ছিন্ন হয়ে গেছে। এখন আমাদের মত অনেক যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এবিষয়ে আমরা কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

সেখানে কর্মরত শ্রমিকরা বলনে, আমাদেরকে এখানে কাজ করার জন্য বলা হয়েছে তাই আমরা কাজ করছি।বালু ব্যবসায়ী আবদুর রহমান ব্যাপারী বালু উত্তোলনের কথা অস্বীকার করে বলেন, আমি এখান থেকে কোনো বালু তোলছিনা। সেখানে কামাল নামের এক ব্যক্তি বালু তোলছেন। তাদের কাছ থেকে ক্রয় করে আমি শুধু ব্যবসা করি।

এবিষয়ে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শামসুল আরিফ জানান, নদী থেকে বালু উত্তোলনের জন্য কাউকে অনুমোদন দেয়া হয়নি। তারপরেও যদি কেউ অবৈধভাবে বালু উত্তোলন করে তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।