ইকোফিশ-বিডি প্রকল্পের কমিউনিটি প্রোফাইল ও তথ্য যাচাই কার্যক্রম সভা অনুষ্ঠিত,

বিশেষ প্রতিনিধি সোহেল মাহমুদ,

ভোলানিউজ.কম,

৩০মার্চ-৩-২০১৭ইং বৃহঃ

জেলা মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় ইউএসএ আইডি’র অর্থায়নে ওর্য়াল্ডফিশ বাংলাদেশ এবং কোস্ট ট্রাস্ট কর্তৃক বাস্তবায়নাধীন ইকোফিশ-বিডি প্রকল্পের কমিউনিটি প্রফাইল ও তথ্য যাচাই কার্যক্রম বিষয়ক সভা মো: কামাল হোসেনের সভাপত্বিতে ভোলা সদর উপজেলার শিবপুর ইউনিয়ন ৩ নংওয়ার্ডে উত্তর শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ২৫০জন জেলে উপস্থিত ছিলেন।
এতে প্রধানঅতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ভোলা সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মো: ইউনুস মিয়া সম্মানিত প্রধান আলোচক ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল করিম, দৌলতখান উপজেলার মৎস্য কর্মকর্তা মোঃ সহিদ মিয়া, ভোলা সদর মৎস্য বীজ উৎপাদন কে›দ্রের ফার্ম ম্যানেজার এইচ এমজাকির হোসেন, ভোলা কেন্দ্রীয় মৎস্য জীবি সমবায় সমিতির সভাপতি মোঃ নুরুল ইসলাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ড দক্ষিন জোন ভোলা সদরের এর প্রতিনিধি মেজর রফিকুল ইসলাম, অংকুর মোহাম্মদ ইমতিয়াজ, রাজিব ঘোষ, মো: তরিকুলইসলাম, কামরুল ইলাম,সামিরুজ্জামান, ইকোফিশ প্রকল্পের পিসি খোকন চন্দ্র শীল।
সভায় ইকোফিশ প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন ইকোফিশ প্রকল্পে রিসার্স এসোসিয়েট ইফতেখারুল ইসলাম, সার্বিক সহায়তা করেন প্রকল্পের মাঠ কর্মকর্তা বিল্লাল হোসেন, লোকমান হোসেন , মাহরুমা বেগম, মোঃ আরিফ হোসেন সভায় আলোচ্য বিষয় সমুহ ইকোফিশ প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য এবং উদ্দেশ্য, প্রাইমারী তথ্য সংগ্রহ , এফজিডি, প্রতিবেদন তৈরী, সামাজিক মানচিত্র তৈরী, নদীর মানচিত্র, জেলেদের যোগাযোগ, জেন্ডার , কিভাবে জেন্ডার বৈষম্য দুর করা যায়। জেলেদের সঞ্চয়ী মনোভাব তৈরীর করা, গ্রামের সমস্যা।
প্রশিক্ষণ চাহিদা নিয়ে আলোচনা করেন, ইকোফিশ প্রকল্প কোস্ট ট্রাস্টে ম্যানেজার টিএস সোহেল মাহমুদ,
প্রধান আলোচক মোঃ রেজাউল করিম বলেন, ইকোফিশ-বিডিপ্রকল্প ৩.৫ কোটি টাকার তহবিল গঠন করেছে। যা জেলেদের উন্নয়নে কাজ করা হবে। জেলেদের নিবন্ধনের কাজ চলছে,এখন প্রকৃত জেলেকে নিবন্ধনের আওতায় আনতে হবে।
তিনি আরও বলেন যে, বর্তমান সরকার ১ হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ শুরু করেছে এবং ২ হাজার কোটি টাকার আর একটি প্রকল্প বাস্তবায়নের জন্য বিশ্ব ব্যাংক আগ্র্রহ প্রকাশ করেছে। এ দুটি প্রকল্প জেলেদের উন্নয়নে কাজ করবে।
তিনি আরো জানান যে মালয়েশিয়া থেকে রির্চাস ভেসেল বাংলাদেশে এসে পৌঁচেছে যা বঙ্গপোসাগরের মৎস্য সম্পদের জরিপ কাজে ব্যবহৃত হবে ।বিকাল ৩ টার সময় ভোলা খালের মাথা মৎস্য অবতরন কেন্দ্রে মাসিক মিটিং অনুষ্ঠিতহয়।

ভোলানিউজ.কম,